Type Here to Get Search Results !

সৌদি থেকে কেদে ফিরছেন হাওরাঞ্চলে কতিপয় নারীকর্মী

 



সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার হালিমা খাতুন। জীবিকার তাগিদে পাড়ি দেন মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। যে বাড়িতে কাজ করতেন, সেখানে শিকার হয়েছেন নির্যাতনের। অমানবিক পরিশ্রম করেও ঠিকমতো পেতেন না বেতন। বাধ্য হয়ে দুই বছর আগে ফিরে আসেন দেশে। এখনো তিনি মাঝ রাতে ঘুমের মধ্যে আঁতকে ওঠেন। স্মৃতিগুলো তাড়িয়ে বেড়ায় তাঁকে। 

অশ্রুভেজা চোখ দুটো মুছতে মুছতে হালিমা খাতুন এই প্রতিবেদককে বলেন, ‘আমি সৌদির রিয়াদে ছিলাম। দুই বছরের জন্য যে বাড়িতে কাজ করতে গেয়েছিলাম, সেখানে নির্যাতনের শিকার হয়েছি। আমাকে ওরা মারধর করেছে, সম্পূর্ণ বেতন দিত না। আমি অনেক কষ্টে ওই জায়গা থেকে বের আসি। আসার সময় তারা আমার পারিশ্রমিকটুকু আটকে রেখে দেশে পাঠিয়ে দেয়। এখন ভালো আছি। ওয়েলফেয়ার সেন্টারে প্রশিক্ষণ নিয়ে স্বল্প পুঁজিতে ব্যবসা করে সংসারের হাল ধরেছি।’ 


আমি দেড় মাস বিস্কুটের কার্টন খেয়ে থাকছি। আমাদের একটু ভাতও দিসে না। আমি দালালের মাধ্যমে সৌদি গেছলাম। সৌদিতে যারাই গৃহকর্মী হিসেবে যায়, তাদের ওপর জুলুম চলে। আমি যখন মরার পথে, তখন তারা আমাকে অজ্ঞান অবস্থায় হাসপাতালে ফেলে যায়। ওই সময় আমার দোষ ছিল আমি একটু বিশ্রাম কেন নিলাম। এখন দেশে এসে অর্থ কষ্টে আছি। তবে শারীরিক-মানসিক নির্যাতন থেকে তো বেঁচে গেছি।’ কাঁদতে কাঁদতে কথাগুলো বলছিলেন, একই গ্রামের আনোয়ারা বেগম। 

এভাবেই পরিবারের সুখের আশায় জীবিকার তাগিদে মধ্যপ্রাচ্যে যাওয়া হাওরের নারীরা নিঃস্ব হয়ে ফিরছেন দেশে। বিশেষ সুবিধা ও উচ্চ বেতনের প্রলোভনের ফাঁদে পড়ে সৌদি আরব, ওমান, কাতার ও দুবাই গিয়ে নির্যাতনের শিকার হচ্ছেন হাওরের নারীরা। তবে বিদেশফেরত প্রবাসীদের দক্ষ বানাতে প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করে তুলতে কাজ করে যাচ্ছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েলফেয়ার সেন্টারগুলো। 

সুনামগঞ্জ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েলফেয়ার সেন্টারের দেওয়া তথ্য অনুযায়ী, গত আট মাসে সুনামগঞ্জে প্রায় আট হাজার নারী ও পুরুষ মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরে এসেছেন। এর বেশির ভাগই নারী শ্রমিক। তাঁদের অনেকে ছিলেন সৌদি আরবে। আবার অনেকে গিয়েছিলেন কাতারে। এ ছাড়া মধ্যপ্রাচ্যের দেশ দুবাই, ওমান থেকেও নির্যাতিত হয়ে দেশে ফিরছেন নারীরা। 


জীবন-জীবিকার অন্বেষণে সৌদি আরবে যাওয়া আরেক নারী জেসমিন বেগম। গতকাল বৃহস্পতিবার বিকেলে শনির হাওরপাড়ে তাঁর নিজ বাড়িতে কথা হয় এ প্রতিবেদকের। তিনি বলেন, স্বামী সংসারী না হওয়ায় টাকা দেনা করে নিজেই গিয়েছিলেন সৌদি আরবে। কিন্তু কপালে সুখ সইল না। হলো না ভাগ্য পরিবর্তনের কোনো পথ। হলো না টাকা উপার্জন। শূন্য হাতেই ফিরেছেন নিজ জন্মভূমিতে, পরিবার-পরিজনের কাছে।’ তাঁর রয়েছে তিন ছেলে। 


তিনি জানান, ‘২০১৭ সালের দিকে ধারদেনা করে প্রায় দুই লাখ টাকা খরচ করে গিয়েছিলেন সৌদি আরবের আলকাসিম মিচকিন খামচায়। যা রিয়াদ থেকে দুই থেকে তিন ঘণ্টা দূরের গন্তব্যে। সেখানে এক শেখের বাড়িতে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করতেন। তার পরিবারের সদস্য ১০-১২ জন। তাদের সবার খাবার রান্না করা, কাপড় পরিষ্কার করার কাজ করতেন। মাত্র দুই থেকে তিন ঘণ্টা তিনি বিশ্রামের সময় পেতেন। তাদের কাজের পর আবার অন্যের বাড়িতেও কাজ করাত। কিন্তু টাকা দিত কম। নির্যাতন ও খাবারের জন্য কষ্ট দেওয়া ছিল নিত্যদিনের ঘটনা। 

জেসমিন বেগম বলেন, ‘সে কষ্ট বলে বোঝানোর মতো না। তাই দেশে চলে এসেছি গত বন্যার আগে। আমি চাই না আমার মতো কেউ এইভাবে কষ্ট করুক। কিন্তু দেশে এসেও শান্তি নাই। তিন বছর সৌদি থেকে যে টাকা পাঠিয়েছি; আমার পরিবারের সদস্যরাও হিসাব দেয়নি। তাই কষ্টটা আরও বেড়ে গেছে। আমার মেজো ছেলে টমটম (অটোরিকশা) চালিয়ে সংসার চালায়। আমি এখন আমি কিছুই করতে পারি না।’



Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad